ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়ায় অবৈধ বালু উত্তোলনে ফুঁসে উঠেছে জনগণ, অভিযানে এলো প্রশাসন!

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :: চকরিয়ার মাতামুহুরি নদী থেকে সেলু মেশিন বসিয়ে বালু উত্তোলনের প্রতিবাদের পর অভিযানে আসে উপজেলা প্রশাসন।

শুক্রবার (৪ মার্চ) পৌরসভার ৯নং ওয়ার্ড ভাঙ্গারমুখ দিগরপানখালী এলাকায় এ অভিযান চালানো হয়। এদিন দুপুরে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী।

স্থানীয়দের অভিযোগ, ভাঙ্গারমুখ থেকে ফকিরা বাজার পর্যন্ত মাতামুহুরি নদী থেকে সেলু মেশিন বসিয়ে দিবারাত্রি বালু উত্তোলন করে যাচ্ছে প্রভাবশালীরা। বালু উত্তোলন আর শতশত ডাম্পার বালুর গাড়ি আসা-যাওয়ায় ঝুকিপূর্ণ পরিস্থিতি হয়েছে চলাচল সড়ক ও মাতামুহুরি নদীর পাড়। এতে সড়কটি নদীর গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংকা রয়েছে। অপরদিকে ধুলোবালিতে অতিষ্ট হয়ে পড়ছে আসাযাওয়া করা স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীসহ এলাকাবাসী।

এসময় প্রতিবাদী জনগণের সাথে একাত্মতা ঘোষণা করেন পৌরসভার ৯ নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর বেলাল উদ্দিন ও মহিলা কাউন্সিলর আনজুমান আরা বেগম। বক্তব্যে তারা জানায়, সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে ঝুকিপূর্ণ পরিস্থিতি সৃষ্টি করে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের ছাড় দেয়া হবে না। প্রতিবছর এমনি মাতামুহুরি নদী ভাঙ্গনের ফলে মানুষের দুর্ভোগের অন্ত থাকে না। তার উপর সেলু মেশিন বসিয়ে বালু উত্তোলনে আরো ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। জড়িতরা যতই শক্তিশালী হোকনা কেন প্রশাসনের সহযোগিতায় এই বালু উত্তোলন বন্ধ হবে।

খবর পেয়ে একইদিন সরেজমিনে পরিদর্শনে আসেন উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা। এসময় পালিয়ে যায় জড়িতরা। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান বলেন, ভাঙ্গারমুখ দিগরপানখালী এলাকায় অবৈধ বালু উত্তোলন করছিল একটি চক্র। অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে প্রশাসনের নিয়মিত অভিযান অব্যাহত থাকবে। জড়িতদের কাউকে ছাড় দেওয়া হবেনা বলেও তিনি জানান।

পাঠকের মতামত: